সাভারে ইটভাটার মাটির নিচে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা!

সাভারে ইটভাটার মাটির নিচে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা!

সাভারের আমিনবাজারে একটি ইটভাটায় ভেকু দিয়ে মাটি কাটার সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি এয়ার বোমা পাওয়া গেছে।
পরে বিষয়টি আমিনবাজার পুলিশ ফাঁড়িতে জানানো হয়। খবরটি জানলে ঘটনাস্থল থেকে পুলিশ বোমাটি উদ্ধার করে ফাঁড়িতে নিয়ে আসে।

পুলিশের পক্ষে থেকে জানায়, বুধবার আমিনবাজার এলাকায় ভেকু দিয়ে মাটি কাটার সময় মাটির নিচে পরিত্যক্ত অবস্থায় এয়ার বোমাটি দেখতে পায় স্থানীয়রা। সেখান থেকে বোমাটিকে উদ্ধার করার পর বোমাটি পরীক্ষা করার জন্য সাভার সেনানিবাসে খবর দেয়া হয়। সেনাবাহিনীর তিন সদস্যের গোলা বারুদ বিশেষজ্ঞ দল ঘটনাস্থলে পৌঁছে বোমাটি প্রাথমিকভাবে পরীক্ষা করে দেখেন। প্রাথমিক পরীক্ষায় ধারণা করা হচ্ছে এয়ার বোমাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা হয়েছিল।

সাভারে ইটভাটার মাটির নিচে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা!

গোলা-বারুদ বিশেষজ্ঞ দল থেকে জানা যায়, বোমাটির (জেনারেল পারপাস বোম) ওজন পাঁচশত পাউন্ড বা প্রায় ২২৫ কেজি। এটি বর্তমানে পরিত্যক্ত হলেও এর ভিতরে বিস্ফোরক রয়েছে। এটি পর্যবেক্ষণ করে রিপোর্ট দেয়া হলে তা নিষ্ক্রিয় করার জন্য সেনাবাহিনীর সেন্ট্রাল এ্যামুনেশন ডিপোতে (সিএডি) পাঠানো হবে।

পুলিশ ফাঁড়ির ইনচার্য এসআই জামাল হোসেন বলেন, স্থানীয়দের খবরের ভিত্তিতে আমিনবাজার ইউনিয়নের মানিকনগর এলাকার একটি ইটভাটা থেকে মাটি কাটার সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিমান বাহিনীর ব্যবহৃত এয়ার বোমাটি উদ্ধার করা হয়েছে। বর্তমানে এটি পুলিশের কাছে সংরক্ষিত আছে। সেনাবাহিনীর গোলা বারুদ বিশেষজ্ঞ দলের সিন্ধান্ত অনুযায়ী আগামী সাত দিনের মধ্যে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment